Types of Neck Designs

Explore elegance with our guide on 16 types of neck designs. From classic Crew Neck to trendy Key-hole, discover the perfect style for your body shape.
বেসিক সেলাই কোর্স
বেসিক সেলাই কোর্স
Write a comment

টেইলারিং একটি জনপ্রিয় ও লাভজনক পেশা। এই পেশায় সফল হতে হলে প্রয়োজন দক্ষতা ও অভিজ্ঞতা। সঠিক প্রশিক্ষণের মাধ্যমে আপনিও হতে পারেন একজন দক্ষ টেইলার৷ এই কোর্সে, আমরা সেলাইয়ের মূল বিষয়গুলি কভার করব, যার মধ্যে রয়েছে কীভাবে শরীরের পরিমাপ (Body Measurement) করা যায়, সঠিক কাপড় চয়ন করা যায় এবং একটি পোশাক সেলাই করা যায় ইত্যাদি।

Click Here to Whatsapp

Click Here to CALL

Table of Content

বেসিক টেইলারিং কোর্সের ফি

Cost BreakdownAmount
Admission Fee 550/-
Monthly Fee 700/-
Final Exam & Certification 1500/-

দিশা ফ্যাশন ইনস্টিটিউট হল এমন একটি জায়গা যেখানে সবাই সাধ্যের মধ্যে সেরা টেইলারিং প্রশিক্ষণ পেতে পারে। আমাদের বেসিক সেলাই কোর্সটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি আপনার চাহিদা এবং লক্ষ্য পূরণ করে। আমরা জানি যে টেইলারিং একটি লাভজনক এবং আকর্ষণীয় পেশা হতে পারে, এবং আমরা চাই যে সবাই এই সুযোগটি পেতে সক্ষম হোক, ব্যয়ের বিষয়ে চিন্তা না করে। তাই, আমরা ন্যূনতম পারিশ্রমিকে বেসিক টেইলারিং কোর্স অফার করি, যাতে সবাই উচ্চমানের প্রশিক্ষণ পেতে পারে।

Admission Fee Payment

Monthly Fee Payment

বেসিক সেলাই কোর্স সিলেবাস

নীচে আমাদের মৌলিক টেইলরিং কোর্স সিলেবাস দেখুন।

টেইলরিং এর মৌলিক কিছু বিষয়

  • সীমা (Seam), সীমা অ্যালাউয়ান্স, হেমলাইন, ইত্যাদি সম্পর্কিত মৌলিক ধারণা
  • কিভাবে শারীরিক মাপ নেয়া যায়। (Body Measurements)
  • মাপ অনুযায়ী বস্ত্র কেটে নেয়া কিভাবে।
  • যে কোনও প্যাটার্নের জন্য প্রয়োজনীয় বস্ত্র পরিমাণ হিসাব করা।
  • বস্ত্র শেষ করার কৌশল। (Finishing)

প্যাটার্ন তৈরি

এখানে 60+ প্যাটার্ন তৈরির প্রক্রিয়া রয়েছে, যা আপনি প্রথমে প্যাটার্ন কাগজে এবং তারপরে কাপড়ের উপর অনুশীলন করে তৈরি করতে শিখবেন।

মহিলা পোষাকশিশুদের পোষাক
ষট্কোণীয় পেটিকোট সংক্ষেপ
এ লাইন কাট ফ্রক শিশুদের বাঙালি কুর্তা
পেনি ফ্রক 2 পার্ট স্কার্ট
মেকিয়া ফ্রক স্কুল ড্রেস
অম্ব্রেলা ফ্রক শর্টস & শার্ট
সাধারণ নাইটি স্পোর্টস স্কার্ট
সাধারণ কামিজ এ-লাইন ফ্রক
সালোয়ার উইথ বেল্ট পার্টি ফ্রক
সাধারণ ব্লাউজ ডাঙ্গারিস
চুরিদার কামিজ জাম্প সুট
চুরিদার উইথ বেল্ট  
মাল্টি প্যানেল কুর্তি  
হাউসকোট  
কলার ব্লাউজ  
পাইপিন ব্লাউজ  
চোলি কাট ব্লাউজ  
শর্ট স্লিভ ব্লাউজ উইথ লাইনিং  
নাইট গাউন সেট  
নাইট সুট  
ফুল-লেংথ র‍্যাপআরাউন্ড স্কার্ট  
অঙ্গরখা কুর্তা  
প্রিন্সেস শার্ট  
প্যাচওয়ার্ক কুর্তা  
বাড়ির আসবাবপত্র
বালিশ কাভার
কাশন কভার
সজावটি সেলাই সহ আপ্রোন

পুরুষের পোশাক অনলাইন পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত নেই

পুরুষের পোশাক
শার্ট ফুল স্লিভ
সজावটি সেলাই সহ আপ্রোন
শার্ট হাফ স্লিভ
আলিগড় পাঞ্জাবি
ফ্ল্যাট ফ্রন্ট ট্রাউজার্স
চুড়িদার
কারগো প্যান্ট
আচকান
কালিদার কুর্তা
নেহেরু কুর্তা
বাঙালি কুর্তা
ওয়েস্ট কোট
ডেনিম জ্যাকেট
সাইড প্লাকেট কুর্তা
প্যাচ টাক কুর্তা
সাইড প্লাকেট প্যাচ কুর্তা
টিউলিপ কুর্তা
আন্ডার ওয়্যার

নিবন্ধন: বেসিক টেইলরিং কোর্সে এখনই ভর্তি হোন

বেসিক টেইলরিং ক্লাসের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম

বেসিক টেইলরিং কোর্সের জন্য, নীচের তালিকাবদ্ধ বাধ্যতামূলক সরঞ্জামগুলি ক্রয় করুন। দ্বিতীয় তালিকাভুক্ত সরঞ্জাম যেগুলি কোর্স এর শুরুতে বাধ্যতামূলক নয় সেগুলি কেনার আগে আপনার শিক্ষিকার সাথে আলোচনা করুন। আপনি স্কুল থেকেই সেলাই কিট কিনতে পারেন।

বাধ্যতামূলক সেলাই কিটবাধ্যতামূলক নয়

মাপার টেপ

ববিন

কাঁচি

ববিন কেস

খবরের কাগজ

সিঙ্গেল মেশিন নীডল(14 থেকে 16 নম্বর)

মার্কার

এল স্কোয়ার

সুতির কাপড়

বটম রুলার

নোটবুক বা গ্রাফ বই

কাটিং রুলার

কলম

স্ট্রেট রুলার

পেন্সিল

আর্ম স্লিভ রুলার

ইরেজার

 

স্ট্যাপলার

 

হাতের সুই

 

সুতো

 

হেড পিন(বল পিন)

 

টেইলরিং ইনস্টিটিউটের অবস্থান

আপনি কলকাতায় আমাদের টেইলরিং ক্লাসে যোগদান করতে পারেন। ফিজিক্যাল ক্লাসরুম টেইলরিং প্রশিক্ষণগুলি লেক টাউন, কলকাতায় অনুষ্ঠিত হয়।

স্কুলে যাওয়ার নির্দেশনা পেতে উপরের মানচিত্রে ক্লিক করুন।

বেসিক টেইলারিং কোর্স: অনলাইন ক্লাস

আপনি অনলাইনে শিখতে পারবেন কিনা তা বুঝতে একটি বিনামূল্যে ডেমো ক্লাসে যোগ দিতে পারেন। আপনি যদি সন্তুষ্ট হন, তবে আপনি ভর্তি হতে পারেন। আপনার বিবরণ WhatsApp করতে নীচের বোতামে ক্লিক করুন, এবং আমরা একটি বিনামূল্যে ডেমো ক্লাসের সময়সূচি নির্ধারিত করব।

এখানে ক্লিক করুন ওয়াটসঅ্যাপে চ্যাট করতে

অন্যান্য টেইলরিং সার্টিফিকেট কোর্স

টেইলরিং কোর্সসময়কালভর্তি ফিমাসিক ফি
টেইলরিং ডিপ্লোমা 1 বছর 900/- 1ম সেমিস্টার 700/- 2য় সেমিস্টার 1000/-
ব্লাউজ ডিজাইনিং কোর্স 4 মাস 1000/- 1200/-
কুর্তি ডিজাইনিং কোর্স 4 মাস 1000/- 1200/-
ফ্যাশন ডিজাইনিং কোর্স 1 বছর 2000/- 1ম সেমিস্টার 1000/- 2য় সেমিস্টার 1600/-

প্রতিটি কোর্সের আলাদা পরীক্ষা এবং সার্টিফিকেশন খরচ 1500/- INR। ফ্যাশন ডিজাইন কোর্সের পরীক্ষা ও সার্টিফিকেশন খরচ 2400/- INR।

বেসিক টেইলরিং কোর্সে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

দিশা ফ্যাশন ইনস্টিটিউট কি বেসিক টেইলারিং কোর্স শেষ করার পর প্লেসমেন্ট সহায়তা প্রদান করে?

ভারতের বিভিন্ন অংশে বিভিন্ন ফ্যাশন হাউস এবং উত্পাদন ইউনিট আমাদের সাথে যোগাযোগ করছে। আমরা নিয়মিতভাবে আমাদের ফেসবুক পেজে এবং এই ওয়েবসাইটে আমাদের প্লেসমেন্ট পোর্টালে প্লেসমেন্টের সুযোগ পোস্ট করি।

Facebook

Tailor Job

অনেক শিক্ষার্থীকে পোশাক ডিজাইনার, সেলাই শিক্ষক, সেলাই মেশিন অপারেটর ইত্যাদি হিসাবে বিভিন্ন কোম্পানি এবং এনজিওতে রাখা হয়েছে৷ আমরা কীভাবে কেবল আমাদের ছাত্রদেরই নয়, মৌলিক টেইলারিং দক্ষতা সহ সকল ব্যক্তিদের জন্য কীভাবে নিয়মিত চাকরির সুযোগ প্রদান করি তা দেখার জন্য অনুগ্রহ করে আমাদের Facebook পৃষ্ঠাটি দেখুন৷

কখনও একটি টেইলারিং স্কুল দেখেছেন যারা ক্যাম্পাস ইন্টারভিউ প্রদান করে? দিশা ফ্যাশন ইনস্টিটিউট শিক্ষার্থীদের জন্য এই ব্যতিক্রমী সুযোগ প্রদান করে।

সেলাই কি একটি ভাল ক্যারিয়ারের বিকল্প?

সেলাই বা টেইলারিং ব্যাকগ্রাউন্ডের লোকেদের জন্য অনেক ক্যারিয়ারের বিকল্প পাওয়া যায়। টেইলারিং শিল্প কখনই শেষ হবে না যতক্ষণ না মানুষ জামাকাপড় পরা বন্ধ করবে। টেইলারিং হল সেই শিল্পগুলির মধ্যে একটি যা বৈশ্বিক এবং স্থানীয় রাজনৈতিক বা আর্থিক পরিস্থিতির উপর ভিত্তি করে হ্রাস পেতে পারে, কিন্তু শিল্পটি কখনই শূন্যের কোঠায় নামবে না৷

বিশ্বায়ন এবং ডিজিটালাইজেশন এর সঙ্গে ফ্যাশন শিল্পের বিবর্তন

এটি আরও গুরুত্বপূর্ণ যে, বিশ্বায়ন যুগের শুরু থেকেই টেইলারিং এবং ফ্যাশন ডিজাইনিং শিল্পে বিপুল পরিমাণ বৃদ্ধি এবং আয়ের সুযোগ রয়েছে। বিশ্বায়ন পারস্পরিক সংস্কৃতির একীকরণের পথকে উন্মোচন করেছিল, যা অবিলম্বে সৌন্দর্য্য এবং ফ্যাশন শিল্পকে প্রভাবিত করেছিল। বর্তমান ডিজিটাল যুগ এই একীকরণকে ত্বরান্বিত করেছে, ফ্যাশন ডিজাইনার এবং পোশাক ডিজাইনারদের জন্য অসংখ্য সুযোগ সৃষ্টি করেছে। ফলস্বরূপ, ফ্যাশন ট্রেন্ডের পরিবর্তনের ক্ষেত্রে টেইলারিং শিল্প অপ্রত্যাশিত বৃদ্ধি দেখেছে। ট্রেন্ডগুলি কেবলমাত্র ঋতু পরিবর্তনের সাথে নয়, বরং মাস পরিবর্তনের সাথেও, কখনও কখনও দিনের সাথে পরিবর্তিত হচ্ছে। এই আধুনিক যুগে যেখানে ভূগোল কোনও বাধা নেই, সেখানে পশ্চিমা বিশ্বের শিল্প এবং সংস্কৃতি এবং ভারতীয় ঐতিহ্যের মধ্যে আগে কখনও না দেখা মিলন ঘটেছে। ভারতীয় ফ্যাশন ট্রেন্ডে পশ্চিমা-স্টাইলের বিবৃতির ইনজেকশনের কারণে, এই ফ্যাশন যুগ টেইলারিং পেশায় থাকা ব্যক্তিদের জন্য প্রচুর সুযোগ খুলে দিয়েছে। ড্রেস ডিজাইন এবং ফ্যাশন ডিজাইনের এই আধুনিক বিশ্বে আপনাকে স্বাগতম।

টেইলারিং ব্যবসা খোলার উপায়?

স্বপ্ন দেখা সহজ, কিন্তু নিজের ব্যবসা শুরু করা অতটা সহজ নয়। আপনি যদি টেইলারিং ব্যবসা শুরু করতে আগ্রহী হন, তবে আমরা আপনাকে সঠিক পথ দেখিয়ে দেব। আমরা আপনাকে ব্যবসা শুরুর প্রাথমিক ধারণা থেকে শুরু করে একটি সফল টেইলারিং বা বুটিক ব্যবসা পরিচালনা করার পর্যন্ত প্রতিটি ধাপে গাইড করব। আপনার ব্যবসা শুরুর জন্য আমাদের কাছে প্রচুর বিনামূল্যে হাউ-টু গাইড রয়েছে। এছাড়াও, আপনি যদি একটি টেইলারিং ব্যবসার জন্য একটি ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ তৈরি করতে চান, তবে আমরা আপনাকে সাহায্য করতে প্রস্তুত আছি।

ভারতে একজন টেইলারের গড় আয় কত?

আপনি কি টেইলার হওয়ার কথা ভাবছেন? নাকি আপনি ইতিমধ্যেই একজন টেইলার এবং আপনি কতটা আয় করতে পারেন তা জানতে চান?

ভারতে একজন টেইলার কতটা উপার্জন করেন?

টেইলারিং হলো ভারতের একটি ঐতিহ্যবাহী এবং সম্মানজনক পেশা। টেইলাররা বিভিন্ন ধরণের পোশাক তৈরি করেন, যেমন শাড়ি, লেহেঙ্গা, শার্ট, প্যান্ট, এবং অন্যান্য অনেক। ভারতে একজন টেইলার মাসিক ২০ হাজার থেকে দুই লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন, যা অবস্থান, অভিজ্ঞতা, এবং কাজের ধরণের উপর নির্ভর করে। উৎসবের সময়, যেমন দুর্গা পুজো, টেইলাররা প্রচুর অর্ডার পান, ফলে তাদের আয়ও বৃদ্ধি পায়। টেইলার হওয়ার জন্য সেলাই, পরিমাপ নেওয়া, প্যাটার্ন তৈরি, এবং বিভিন্ন ধরণের ফ্যাব্রিকের সাথে কাজ করার দক্ষতা প্রয়োজন। টেইলারিং একটি লাভজনক এবং আনন্দদায়ক পেশা হতে পারে, বিশেষ করে আপনি যদি দক্ষ এবং সৃষ্টিশীল হন।

অন্যান্য টেইলারিং পেশায় আয়

টেইলার হওয়ার পাশাপাশি, টেইলারিং শিল্পে আরও অনেক ধরণের পেশা রয়েছে। আপনি যদি আমাদের ফেসবুক পেজ অনুসরণ করেন, তবে সেখানে Sewing Machine Operators(SMO) এর জন্য অনেক চাকরির অফার রয়েছে, যার শুরুর বেতন 8k থেকে 20k INR পর্যন্ত। অনেক ছোট বা মাঝারি আকারের গার্মেন্টস কোম্পানি বা আসবাবপত্র কোম্পানি সোফা, পর্দা ইত্যাদি তৈরি করে, যেখানে তাদের সেলাই মেশিন অপারেটরের প্রয়োজন হয়। এছাড়াও, ছোট বা মাঝারি আকারের বুটিকগুলিতে অ্যাপারেল ডিজাইনারদের প্রয়োজন রয়েছে, যেখানে SMO এর চেয়ে বেতন বেশি।

নিজের ব্যবসা খুলে আয় করুন

টেইলারিং একটি ক্রমবর্ধমান জনপ্রিয় পেশা, তবে অনেকেই মূলধনের অভাবে নিজের ব্যবসা শুরু করতে পারেন না। তবে, সঠিক পরিকল্পনা এবং কৌশল অনুসরণ করে আপনি কম মূলধন নিয়েও সফল টেইলারিং ব্যবসা শুরু করতে পারেন। প্রথম ধাপ হল একটি মৌলিক টেইলারিং কোর্স করা। এই কোর্সগুলি আপনাকে টেইলারিংয়ের মৌলিক বিষয়গুলি শেখাবে, যেমন কাপড়ের ধরন, সেলাইয়ের কৌশল এবং পোশাক ডিজাইন। কোর্স শেষ করার পরে, আপনি একটি গার্মেন্টস কোম্পানি বা বুটিকে চাকরি পেতে পারেন। এই চাকরিতে আপনি শিল্প-স্তরের অভিজ্ঞতা অর্জন করবেন এবং আপনার বেতন থেকে কিছু টাকা সংরক্ষণ করতে পারবেন। এক বা দুই বছরের অভিজ্ঞতা অর্জনের পরে, আপনার নিজের টেইলারিং ব্যবসা শুরু করুন। আপনার ব্যবসা বাজারজাত করার জন্য সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করুন। আপনি আপনার ক্লায়েন্টদের জন্য কাস্টম পোশাক তৈরি করতে পারেন, অথবা আপনি রেডি-টু-ওয়্যার পোশাক বিক্রি করতে পারেন। ডিজিটাল যুগে, আপনার পণ্য বা সেবা বাজারজাত করার জন্য আরও সুযোগ রয়েছে। আপনি আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি, যেমন ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটার ব্যবহার করে আপনার ব্যবসার প্রচার করতে পারেন। মনে রাখবেন, সফল টেইলারিং ব্যবসা গড়তে কঠোর পরিশ্রম, দক্ষতা এবং নিষ্ঠা প্রয়োজন। আপনি যদি এই গুণাবলিগুলি অর্জন করতে পারেন, তবে আপনি আপনার টেইলারিং ব্যবসা থেকে ভালো আয় করতে পারবেন।

আমি কি অনলাইনে সেলাই শিখতে পারি?

আপনি অনলাইনে সেলাই শিখতে পারেন। সেলাই করার দক্ষতা সহজেই ঘরে বসে আয়ত্ত করা যায়।

অনলাইন টেইলারিং কোর্সগুলি সময় এবং অর্থ সাশ্রয়ের একটি দুর্দান্ত উপায়। এটি যে কেউ করতে পারে, তা সে কোন বয়সের বা দক্ষতার স্তরেরই হোক না কেন। এই কোর্সগুলি সাধারণত একটি স্ব-পর্যায়ে ফর্ম্যাটে পরিচালিত হয়, যেখানে আপনি আপনার নিজের গতিতে শিখতে পারেন। আপনি যখনই এবং যেখানেই চান, আপনি আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে কোর্সগুলিতে অ্যাক্সেস করতে পারেন। এই কোর্সগুলি কেবলমাত্র শিক্ষার জন্যই নয়, বরং আপনার দক্ষতা পরীক্ষা করার জন্য অনলাইন পরীক্ষাও দেওয়া হয়। আপনি যদি টেইলারিং শিখতে চান, তবে আমি আপনাকে অনলাইন টেইলারিং কোর্স করার পরামর্শ দিচ্ছি। এটি আপনার দক্ষতা বাড়ানোর এবং একটি নতুন পেশা শুরু করার একটি দুর্দান্ত উপায়।

আমাদের অনলাইন টেইলারিং ক্লাস শুরুর যাত্রা

হ্যান্ড-অন মেশিন অপারেশন

আমাদের অনলাইন টেইলারিং ক্লাসগুলি কাটিং প্রক্রিয়া, পরিমাপ এবং গণনা, এবং বিভিন্ন সেলাই টেকনিকের উপর ফোকাস করে। এই জ্ঞানগুলি ছাত্র ছাত্রীদেরকে কীভাবে সঠিকভাবে ফ্যাব্রিক কাটতে হয় এবং সেলাই করতে হয় সে সম্পর্কে একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে। তবে, একটি সেলাই মেশিন চালানোর জন্য অনুশীলন অপরিহার্য। অনলাইন ক্লাসগুলি এই দক্ষতাগুলির কিছুটা শেখাতে পারে, তবে সেগুলি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে পারে না। আমরা সুপারিশ করি যে আপনি যদি একটি উষা বা সিঙ্গার সেলাই মেশিন ক্রয় করেন, তাহলে আপনি উষা বা সিঙ্গার প্রতিনিধিদের দেওয়া মেশিনের ডেমোর সুবিধা নিন। এটি আপনাকে মেশিনের বিভিন্ন বৈশিষ্ট্য এবং কীভাবে সেগুলি ব্যবহার করতে হয় সে সম্পর্কে একটি ব্যক্তিগতকৃত, গভীরভাবে প্রদর্শনের অনুমতি দেবে।

ভারতে নারী স্বাধীনতার উপায় হিসেবে টেইলারিং কীভাবে আবির্ভূত হয়েছিল?

টেইলারিং ভারতে মহিলাদের জন্য একটি আকর্ষণীয় এবং ক্ষমতায়নকারী পেশা হয়ে উঠতে পারে। এটি তাদের বাড়ি থেকেই কাজ করার এবং নিজের সময়সূচি নির্ধারণের সুযোগ দেয়, যা পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য মহিলাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। অনেক মহিলা টেইলারিংয়ের মাধ্যমে তাদের আয় বাড়িয়েছেন এবং তাদের আর্থিক স্বাধীনতা অর্জন করেছেন। দিশা ফ্যাশন ইনস্টিটিউট এমন অনেক মহিলাকে সহায়তা করে যারা টেইলারিংকে পেশা হিসেবে গ্রহণ করতে চান। তারা দক্ষতা প্রশিক্ষণ, আর্থিক সহায়তা এবং ব্যবসায়িক পরামর্শ প্রদান করে। দিশার সহায়তায়, এই মহিলারা তাদের নিজস্ব টেইলারিং ব্যবসা শুরু করেছেন এবং তাদের সম্প্রদায়ের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে।

Write comments...
Log in with ( Sign Up ? )
or post as a guest
Loading comment... The comment will be refreshed after 00:00.
 

Disha Fashion Institute Logo

Official Branch Address at LakeTown, Kolkata, India: 1232 Green Park Block A, Lake Town, Jessore Road, Kolkata, West Bengal 700055

Official Branch Address at Batanagar, Maheshtala, Kolkata, India: F6XF+5F3, Parbangla, Batanagar, Maheshtala, Kolkata, West Bengal 700140, India

  • Call Now
  • WhatsApp